ভারতীয় সংসদ দ্বারা জারি করা যানবাহন আইন ১৯৮৮ , রাস্তায় ব্যৱহৃত সব রকম যানবাহনের চলাচল সংক্রান্ত নিয়ম কানুন পরিচালনা করে I কিন্তু এই আইনের নিজস্ব কিছু ঘাটতি আছে যার বর্তমান সময় ব্যবস্থা অনুযায়ী পরিবর্তন করা প্রয়োজন I বর্তমান পদ্ধতি অনুযায়ী , এই আইন রাস্তায় চলমান যানবাহনের রেজিস্ট্রেশন থেকে চালকের লাইসেন্স অবধি সব আইনগত দিক নিয়ন্ত্রণ করে I কিন্তু কিছু কিছু ক্ষেত্রে, বর্তমান অবস্থা অনুযায়ী আধুনিকতা আনার প্রয়োজন আছে I
প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, অগাস্ট ২০১৬ সালে, ক্যাবিনেট "যানবাহন সংশোধন বিল" কে অনুমোদিত করে I এই বিল এর মূল উদ্দেশ্য হলো রাস্তা দুর্ঘটনায় মৃত্যুর হার কমানো I আজকের দিনে যদি ভারতবর্ষে সড়ক নিরাপত্তা নিয়ে বলতে হয়, তাহলে দেখা যায় যে প্রতি মুহূর্তে একটি করে সঙ্গীন দুর্ঘটনা ঘটে এবং প্রতি ১ ঘন্টায় ভারতীয় রাস্তায় দুর্ঘটনার ফলে ১৬ জন করে মৃত্যুর স্বীকার হয় I রাস্তা দুর্ঘটনায় রোজ মারা যায় ২০ জন শিশু যাদের বয়েস ১৪ বছরের কম I সড়ক দুর্ঘটনা জনিত মৃত্যু ২০১৫ থেকে ২০১৬র মধ্যে ৩% হারে বেড়েছে I আমরা যদি মারাত্মক দুর্ঘটনার সংখ্যা দেখি তাহলে দেখা যাবে যে এই সংখ্যা ২০১৫ তে ১৩১,৭২৬ থেকে বেড়ে ২০১৬ তে হয়েছিল ১৩৬,০৭১ I ২০১৭ সালে মারাত্মক দুর্ঘটনা সংখ্যা ছিল ১৩৪,৭৯৬ I সরকারের পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর ৫ লক্ষ্ সড়ক দুর্ঘটনা রিপোর্ট করা হয় I
বর্তমান আইনে ২২৩ টি ভাগ আছে আর সংশোধন বিল এর প্রস্তাব হলো ৬৮ টি তে পরিবর্তন আনার I প্রস্তাবিত সংশোধন অনুযায়ী তৃতীয় পক্ষ বীমার ক্ষেত্রে দাবী আর ক্ষতিপূরণ পাওয়ার পদ্ধতিকে সহজ করা হবে I নতুন প্রস্তাব অনুযায়ী এমন সব অবস্থা, যেখানে দুর্ঘটনার ফলে মৃত্যু হয়েছে কিন্তু চালক পলাতক, সেই সব ক্ষেত্রে জরিমানা ও ক্ষতিপূরণ দুটোই বাড়িয়ে দেওয়া হয়েছে I বিল এ ২৮ টি নতুন ভাগ যুক্ত করার প্রস্তাব আছে যার মূল উদ্দেশ্যই হলো রাস্তায় নিরাপত্তা বাড়ানো এবং নাগরিকদের চলাফেরা সহজ করা I প্রস্তাব গুলোর আরও কিছু লক্ষ্য হলো দেশ জুড়ে রাস্তার গুণমান এবং পরিকাঠামো উন্নত করা, সংযোগ বাড়ানো , গ্রামের পরিবহন ব্যবস্থায় স্বয়ংক্রিয়তা ( অটোমেশন) আনা, কম্পিউটারের প্রয়োগ বাড়ানো এবং "অনলাইন" পরিষেবা দেওয়া I
বিল এর প্রধান বৈশিষ্ট্য :
- ট্রাফিক আইন অমান্য করার জরিমানা বৃদ্ধি পাবে
- দুর্ঘটনায় আহত ব্যক্তির নগদবিহীন চিকিৎসা
- মৃতের পরিবারের জন্য ক্ষতিপূরণ বৃদ্ধি করা
- গুড সামারিটান ( Good Samaritan) নির্দেশিকা যোগ করা
- জাতীয় পরিবহন নীতি
- বাধ্যতামূলক বীমা
- অপ্রাপ্তবয়স্কদের অপরাধ বিচার হওয়া
- যানবাহনের উপযুক্ততা যাচাই করার স্বয়ংক্রিয় প্রথা ব্যবহার হওয়া
- রেজিস্ট্রেশন ও লাইসেন্স এর জাতীয় নথিপত্র
- ইলেকট্রনিক পর্যবেক্ষণ
নতুন যানবাহন সংশোধন বিলের অনুমোদনের পথে নানা বাধা আছে I এই বিল, জনসাধারণের পরিবহন ব্যবস্থ্যা ব্যক্তিগত সংস্থা দ্বারা পরিচালিত হবার পথ খুলে দেবে I এই সংস্থারা অনুমতি এবং কর সংক্রান্ত সব বিষয়ে নিয়ন্ত্রণ করতে পারবে I এই বিল কেন্দ্রীয় সরকার কেও অনেক বেশি ক্ষমতা এনে দেবে I এই বিল রাজ্য সভায় আলোচিত হয় কিন্তু অনেক বিরোধী দল প্রতিবাদ জানায় - তাই বিল এখনো সংসদে পাশ হয় নি I বিল এর প্রস্তাব অনুযায়ী ভাগ ৬৬এ যোগ করা হবে যার দরুন সব রাজ্যের সাথে আলোচনা করে একটি জাতীয় পরিবহন নীতি তৈরী করা হবে যাতে একটি পরামর্শদায়ক প্রক্রিয়া কাজ করবে I
দেশের জি.ডি.পি বাড়ার সাথে সাথে যানবাহন কেনার ক্ষমতা বেড়েছে আর তাই হঠাৎ বেড়ে গেছে রাস্তায় যানবাহনের সংখ্যা I এর ফলে স্বাভাবিক ভাবেই বেড়েছে দুর্ঘটনাও I আগামী প্রজন্ম কে যুঝতে হবে রাস্তায় অনেক বেশি ট্রাফিকের সাথে ও অনেক সময় রাস্তায় মৃত্যুপ্রায় অবস্থার সাথে I তাই এই সংশোধন বিল আমাদের রাস্তা নিরাপত্তা বৃদ্ধির পথে খুব উপকারী হবে I
প্রতি বছর ভারত রাস্তা দুর্ঘটনার কারণে জি.ডি.পি.র ৩% খরচ করে - এই পরিমাণ টি বেশ বড়ো I রাস্তার নিরাপত্তা বাড়লে অবস্থার উন্নতি নিশ্চই হবে I
প্রস্তাবিত কঠোর আইন, অমান্যতার জন্য বেশি জরিমানা , দুর্ঘটনায় বেশি ক্ষতিপূরণ - এই সব পরিবর্তন নিশ্চই দুর্ঘটনায় মৃত্যুর হার কমাবে এবং সড়ক নিরাপত্তার উদ্দেশ্য সাধন হবে I
বিল এ প্রস্তাবিত জরিমানা বৃদ্ধি সংক্রান্ত কিছু বিশেষ অংশ :
- পলাতক উধাও এবং দুঘটনায় মৃত্যু হয়েছে এমন অবস্থায় সরকার মৃতের পরিবারকে Rs.২00000 বা তার বেশী ক্ষতিপূরণ দেবে I বর্তমানে এই পরিমান হলো Rs.২৫০০০
- মদ খেয়ে গাড়ি চালানোর ন্যূনতম জরিমানা Rs.২০০০ থেকে Rs.১০০০০ করা হয়েছে
- দায়িত্বজ্ঞানহীন তীব্র গতিতে গাড়ি চালানোর জরিমানা Rs.১০০০ থেকে Rs.৫০০০ করা হয়েছে
- লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ন্যূনতম জরিমানা হবে বর্তমান Rs.৫০০ র জায়গায় Rs.৫০০০
- গতিসীমার উর্ধে গাড়ি চালানোর জরিমানা Rs.৪০০ থেকে বেড়ে হবে Rs.১০০০-২০০০
- সিট বেল্ট না পড়ার জরিমানা বর্তমান Rs.১০০ থেকে বেড়ে হবে Rs.১০০০
- গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলার জরিমানা বর্তমান Rs.১০০০ থেকে বেড়ে হবে Rs.৫০০০
আইন কঠোর করা , রাস্তা পরিকাঠামোর উন্নতির জন্য খরচ করা ভারতীয় সড়ক নিরাপত্তা সংক্রান্ত পরিসংখ্যান কে নিশ্চই উন্নত করবে I
No comments:
Post a Comment