Thursday, 17 January 2019

যানবাহন সংশোধন আইন ২০১৭ - প্রয়োজনীয় তথ্য


ভারতীয় সংসদ দ্বারা  জারি করা যানবাহন আইন ১৯৮৮ ,  রাস্তায় ব্যৱহৃত সব রকম যানবাহনের চলাচল সংক্রান্ত নিয়ম কানুন পরিচালনা করে I কিন্তু এই আইনের নিজস্ব কিছু ঘাটতি আছে যার বর্তমান সময় ব্যবস্থা  অনুযায়ী পরিবর্তন করা প্রয়োজন I বর্তমান পদ্ধতি অনুযায়ী , এই আইন রাস্তায় চলমান যানবাহনের রেজিস্ট্রেশন থেকে চালকের লাইসেন্স অবধি সব আইনগত দিক নিয়ন্ত্রণ করে I কিন্তু কিছু কিছু  ক্ষেত্রে, বর্তমান অবস্থা অনুযায়ী আধুনিকতা  আনার প্রয়োজন আছে I
https://lh6.googleusercontent.com/jUX7Q3HgJKVBB5XzXvhGj5uPIrZuLy0_Ha8rNfo2zCvideik3MMy3DOvpTpq54ZyPncSXtvNdal4E2ZKvaNCysUkSwctnMD-sKTZzVCu1mNXWHSjLc02lSdDe1fy1TbtkZJnt15W

প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, অগাস্ট ২০১৬ সালে, ক্যাবিনেট "যানবাহন সংশোধন বিল" কে অনুমোদিত করে I  এই বিল এর মূল উদ্দেশ্য হলো রাস্তা দুর্ঘটনায় মৃত্যুর হার কমানো I আজকের দিনে যদি  ভারতবর্ষে সড়ক নিরাপত্তা নিয়ে বলতে হয়, তাহলে দেখা যায় যে প্রতি মুহূর্তে একটি করে সঙ্গীন দুর্ঘটনা ঘটে এবং প্রতি ঘন্টায় ভারতীয় রাস্তায় দুর্ঘটনার ফলে ১৬ জন করে মৃত্যুর স্বীকার হয় I রাস্তা দুর্ঘটনায় রোজ মারা যায় ২০ জন শিশু  যাদের বয়েস ১৪ বছরের কম I সড়ক দুর্ঘটনা জনিত মৃত্যু ২০১৫ থেকে ২০১৬র মধ্যে ৩% হারে  বেড়েছে I আমরা যদি মারাত্মক দুর্ঘটনার সংখ্যা দেখি তাহলে দেখা যাবে যে এই সংখ্যা ২০১৫ তে ১৩১,৭২৬ থেকে বেড়ে ২০১৬ তে হয়েছিল ১৩৬,০৭১ I ২০১৭ সালে মারাত্মক দুর্ঘটনা সংখ্যা ছিল ১৩৪,৭৯৬ I সরকারের পরিসংখ্যান অনুযায়ী প্রতি বছর ৫ লক্ষ্ সড়ক দুর্ঘটনা রিপোর্ট করা হয় I
বর্তমান আইনে ২২৩ টি ভাগ আছে আর সংশোধন বিল এর প্রস্তাব হলো ৬৮ টি তে পরিবর্তন আনার I প্রস্তাবিত সংশোধন অনুযায়ী তৃতীয় পক্ষ বীমার ক্ষেত্রে দাবী আর ক্ষতিপূরণ পাওয়ার পদ্ধতিকে সহজ করা হবে I নতুন প্রস্তাব অনুযায়ী এমন সব অবস্থা, যেখানে দুর্ঘটনার ফলে মৃত্যু হয়েছে কিন্তু চালক পলাতক, সেই সব ক্ষেত্রে জরিমানা ও ক্ষতিপূরণ  দুটোই বাড়িয়ে দেওয়া হয়েছে I বিল এ ২৮ টি নতুন ভাগ যুক্ত করার প্রস্তাব আছে যার মূল উদ্দেশ্যই হলো রাস্তায় নিরাপত্তা বাড়ানো এবং নাগরিকদের চলাফেরা সহজ করা I প্রস্তাব গুলোর আরও কিছু লক্ষ্য হলো দেশ জুড়ে রাস্তার গুণমান এবং পরিকাঠামো উন্নত করা, সংযোগ বাড়ানো , গ্রামের পরিবহন ব্যবস্থায় স্বয়ংক্রিয়তা ( অটোমেশন) আনা, কম্পিউটারের প্রয়োগ বাড়ানো এবং "অনলাইন" পরিষেবা দেওয়া I
বিল এর প্রধান বৈশিষ্ট্য :
  • ট্রাফিক আইন অমান্য করার জরিমানা বৃদ্ধি পাবে
  • দুর্ঘটনায় আহত ব্যক্তির নগদবিহীন চিকিৎসা
  • মৃতের পরিবারের জন্য ক্ষতিপূরণ বৃদ্ধি করা
  • গুড সামারিটান ( Good Samaritan) নির্দেশিকা যোগ করা
  • জাতীয় পরিবহন নীতি
  • বাধ্যতামূলক বীমা
  • অপ্রাপ্তবয়স্কদের অপরাধ বিচার হওয়া
  • যানবাহনের উপযুক্ততা যাচাই করার স্বয়ংক্রিয় প্রথা ব্যবহার হওয়া
  • রেজিস্ট্রেশন ও লাইসেন্স এর জাতীয় নথিপত্র
  • ইলেকট্রনিক পর্যবেক্ষণ
নতুন যানবাহন সংশোধন বিলের অনুমোদনের পথে নানা বাধা আছে I এই বিল, জনসাধারণের পরিবহন ব্যবস্থ্যা ব্যক্তিগত সংস্থা দ্বারা পরিচালিত হবার পথ খুলে দেবে I  এই সংস্থারা  অনুমতি এবং কর সংক্রান্ত সব বিষয়ে নিয়ন্ত্রণ করতে পারবে I এই বিল কেন্দ্রীয় সরকার কেও অনেক বেশি ক্ষমতা এনে  দেবে I এই বিল রাজ্য সভায় আলোচিত হয় কিন্তু অনেক বিরোধী দল প্রতিবাদ জানায় - তাই বিল এখনো সংসদে পাশ হয় নি I বিল এর  প্রস্তাব অনুযায়ী ভাগ ৬৬এ যোগ করা হবে যার দরুন সব রাজ্যের সাথে আলোচনা করে একটি  জাতীয় পরিবহন নীতি তৈরী করা হবে যাতে একটি পরামর্শদায়ক প্রক্রিয়া কাজ করবে I
দেশের জি.ডি.পি বাড়ার সাথে সাথে যানবাহন কেনার ক্ষমতা বেড়েছে আর তাই হঠাৎ বেড়ে গেছে রাস্তায় যানবাহনের সংখ্যা I এর ফলে স্বাভাবিক ভাবেই বেড়েছে দুর্ঘটনাও I আগামী প্রজন্ম কে যুঝতে হবে রাস্তায় অনেক বেশি ট্রাফিকের সাথে ও অনেক সময় রাস্তায় মৃত্যুপ্রায় অবস্থার সাথে I তাই এই সংশোধন বিল আমাদের রাস্তা নিরাপত্তা বৃদ্ধির পথে খুব উপকারী  হবে I
প্রতি বছর ভারত রাস্তা দুর্ঘটনার কারণে জি.ডি.পি.র ৩% খরচ করে - এই পরিমাণ টি বেশ বড়ো I রাস্তার নিরাপত্তা বাড়লে অবস্থার উন্নতি নিশ্চই হবে I
প্রস্তাবিত কঠোর আইন, অমান্যতার জন্য বেশি জরিমানা , দুর্ঘটনায় বেশি ক্ষতিপূরণ  - এই সব পরিবর্তন নিশ্চই দুর্ঘটনায় মৃত্যুর হার কমাবে এবং সড়ক নিরাপত্তার উদ্দেশ্য সাধন হবে I
বিল এ  প্রস্তাবিত জরিমানা বৃদ্ধি সংক্রান্ত কিছু বিশেষ অংশ :
  • পলাতক উধাও এবং দুঘটনায় মৃত্যু হয়েছে এমন অবস্থায় সরকার মৃতের পরিবারকে Rs.২00000 বা তার বেশী ক্ষতিপূরণ দেবে I বর্তমানে এই পরিমান হলো Rs.২৫০০০
  • মদ খেয়ে গাড়ি চালানোর ন্যূনতম জরিমানা Rs.২০০০ থেকে Rs.১০০০০ করা হয়েছে
  • দায়িত্বজ্ঞানহীন তীব্র গতিতে গাড়ি চালানোর জরিমানা  Rs.১০০০ থেকে Rs.৫০০০ করা হয়েছে
  • লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর ন্যূনতম জরিমানা হবে বর্তমান Rs.৫০০ র জায়গায় Rs.৫০০০
  • গতিসীমার উর্ধে  গাড়ি চালানোর জরিমানা  Rs.৪০০ থেকে বেড়ে হবে Rs.১০০০-২০০০
  • সিট বেল্ট না পড়ার জরিমানা বর্তমান Rs.১০০ থেকে বেড়ে হবে Rs.১০০০
  • গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বলার জরিমানা বর্তমান Rs.১০০০ থেকে বেড়ে হবে Rs.৫০০০
আইন কঠোর করা , রাস্তা পরিকাঠামোর উন্নতির জন্য খরচ করা ভারতীয় সড়ক নিরাপত্তা সংক্রান্ত পরিসংখ্যান কে নিশ্চই উন্নত করবে I

No comments:

Post a Comment